তাঁদের ব্যর্থতা!

‘ফেইলিওর ইজ দ্য পিলার অব সাকসেস’ ইংরেজি এই আপ্তবাক্য সফলদের ক্ষেত্রেও ঘটেছে। বিজ্ঞান ও প্রযুক্তির দুনিয়ায় যাঁরা নমস্য, তাঁদের আলোচিত ব্যর্থতা নিয়ে এ আয়োজন।

Thomas_Edison
টমাস আলভা এডিসন, উদ্ভাবক
(১১ ফেব্রুয়ারি ১৮৪৭ – ১৮ অক্টোবর ১৯৩১)
টমাস আলভা এডিসনের নাম শুনলে কৃতজ্ঞতায় আমাদের মন ভরে ওঠে। ফটোগ্রাফ, চলচ্চিত্রের ক্যামেরা, বৈদ্যুতিক বাতির মতো উদ্ভাবন যাঁর ঝুলিতে, তাঁকে কিনা শিক্ষক বলেছিলেন, তুমি এতটাই নির্বোধ যে কিছুই শিখতে পার না! এডিসন পরবর্তী সময়ে বলেছিলেন, ‘আমি ব্যর্থ হইনি। আমি ১০ হাজার উপায় খুঁজে পেয়েছি, যা কোনো কাজের না।’

albert_einstein
আলবার্ট আইনস্টাইন, তত্ত্বীয় পদার্থবিজ্ঞানী
(১৪ মার্চ ১৮৭৯ – ১৮ এপ্রিল ১৯৫৫)
জন্মের পর চার বছর অবধি তাঁর মুখে কোনো কথা ফোটেনি। তাঁর বাবা-মা ভেবেছিলেন ছেলে বুঝি আমাদের কিছুটা পাগলাটে, ক্ষীণবুদ্ধির। এদিকে স্কুল থেকে তাঁকে বের করে দেওয়া হয়। কারণ হিসেবে বলা হয় যেকোনো কিছুতে মাথা খুলতে তাঁর নাকি দেরি হতো!

bill_gates_shutterstock
বিল গেটস, সহপ্রতিষ্ঠাতা, মাইক্রোসফট করপোরেশন
(জন্ম: ২৮ অক্টোবর ১৯৫৫)
পৃথিবীর অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হার্ভার্ডে ভর্তি হয়েছিলেন বিল গেটস। তবে ওটুকুই, পাস করে আর বের হতে পারেননি। পরে এ নিয়ে তিনি বলেছিলেন, ‘আমি পরীক্ষায় বেশ কিছু বিষয়ে কৃতকার্য হতে পারিনি, কিন্তু আমার বন্ধু পেরেছিল। এখন সে মাইক্রোসফটের একজন প্রকৌশলী আর আমি সে প্রতিষ্ঠানের মালিক।’ অন্যতম সফল এই প্রযুক্তিব্যক্তিত্বের প্রথম ব্যবসায় উদ্যোগ ‘ট্রাফ-ও-ডেটা’ কিন্তু সফলতার মুখ দেখেনি।

SteveJobsCloseUp
স্টিভ জবস, সহপ্রতিষ্ঠাতা, অ্যাপল কম্পিউটার্স ইনকরপোরেটেড
(২৪ ফেব্রুয়ারি ১৯৫৫ – ৫ অক্টোবর ২০১১)
অ্যাপলের শীর্ষ অবস্থানে আসার পেছনে কার অবদান সবচেয়ে বেশি? এককথায়, স্টিভ জবস। তাঁকেই কিনা তাঁর প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান থেকে বিতাড়িত করা হয়েছিল! সেই ৩০ বছর বয়সী হতাশ-বিধ্বস্ত স্টিভের মনের অবস্থা কেমন ছিল? তবুও তিনি ঘুরে দাঁড়িয়েছিলেন।

zuckerberg_2432876b
মার্ক জাকারবার্গ, সহপ্রতিষ্ঠাতা, ফেসবুক
(জন্ম: ১৪ মে ১৯৮৪)
বিল গেটস ও ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের একটা জায়গায় কিন্তু বেশ মিল আছে। তাঁরা দুজনেই হার্ভার্ড ইউনিভার্সিটিতে পড়াশোনা শুরু করেন, কোনো ডিগ্রি না নিয়ে দুজনেই বেরিয়ে পড়েন। ফেসবুকের জন্য নেওয়া তাঁর সিদ্ধান্তেও ছিল অনেক ভুল। অ্যান্ড্রয়েড ফোনের জন্য ‘হোম’ অ্যাপ কিংবা গ্রাফ সার্চ এমনই কিছু উদাহরণ যা জনমনে আবেদন তুলতে পারেনি।