জীবনসঙ্গী নির্বাচনে যে ৭ বিষয় বিবেচনা করবেন

সুখী বিবাহিত জীবনের জন্য উপযুক্ত জীবনসঙ্গী খুঁজে বের করা খুবই প্রয়োজন। একজন উপযুক্ত জীবনসঙ্গী খুঁজে বের করা কোনো সহজ কাজ নয়। এজন্য বিবেচনা করতে হয় অনেকগুলো বিষয়। আপনার উপযুক্ত জীবনসঙ্গী নির্বাচনের আগে এ লেখায় দেয়া পয়েন্টগুলো অবশ্যই বিবেচনা করে নেবেন।

১. তার সঙ্গে যোগাযোগে স্বাচ্ছন্দ্যবোধ করেন কি?
সম্পর্কের ক্ষেত্রে আপনি যার সঙ্গে কথাবার্তা ও যোগাযোগে স্বাচ্ছন্দ্যবোধ করেন, এমন কাউকে পছন্দ করা উচিত। এমন কোনো মানুষকে নিশ্চয়ই নির্বাচন করবেন না, যার পাশে গেলে আপনি বিরক্তবোধ করেন। এমন ব্যক্তিকে নির্বাচন করবেন, যার সান্নিধ্য উপভোগ করেন আপনি।

২. দুজনের আগ্রহের মিল আছে কি?
এমন একজনকে পছন্দ করুন, যার সঙ্গে আপনার আগ্রহের বিষয়ে ব্যাপক মিল আছে। মনে রাখবেন, আপনাদের সব আগ্রহ কোনোভাবেই এক হবে না, তবে অনেককিছুই মিল থাকবে। একজন মনোবিদ ও সম্পর্ক এক্সপার্ট বলেন, ‘যখন আপনি কারো সঙ্গে আপনার সারা জীবন অতিবাহিত করার আশা করবেন, তখন খেয়াল রাখবেন আপনাদের কোনো বিষয় দুজনেই একসঙ্গে করতে চান কি না। যেমন, আপনি যদি সিনেমা অনুরাগী হন তাহলে আপনার সিনেমা অনুরাগী কারো সঙ্গে থাকা উচিত হবে। এতে আপনার জীবন আকর্ষণীয় হবে।’

৩. আপনার হবুর সঙ্গে মানসিকতার মিল কেমন?
আপনি যদি ধীরস্থিরমনস্ক মানুষ হন আর আপনার সঙ্গী একজন দ্রুতমনস্ক মানুষ হন, সেটা আপনাদের বিয়ের জন্য একটা হুমকি হতে পারে। তাই কোনো সম্পর্কে জড়ানোর আগেই চিন্তা করতে হবে আপনাদের মানসিকতার কতোটা মিল ও অমিল আছে।

৪. সামাজিক অবস্থান ও স্ট্যাটাসের গুরুত্ব
জীবনসঙ্গী নির্বাচনের সময় আপনার ও আপনার সঙ্গীর পরিবারের স্ট্যান্ডার্ড বিবেচনা করা উচিত। তবে এটা ঠিক যে সবসময় একই স্ট্যান্ডার্ডের সঙ্গী পাওয়া সম্ভব নয়। তবে দেখতে হবে তার সঙ্গে আপনার স্ট্যাটাসে যেন খুব বেশি পার্থক্য না থাকে।

৫. একে অন্যর প্রতি সম্মান
আপনি নিশ্চয়ই এমন একজন মানুষের সঙ্গে জীবন কাটিয়ে দিতে পারবেন না, যার আপনার বা আপনার স্বপ্ন, ব্যক্তিত্ব ও লক্ষ্যের প্রতি কোনো সম্মান নেই। এ কারণে এমন একজন মানুষ খুঁজে নিতে হবে, যে আপনাকে সারা জীবন দাম দেবে।

৬. আপনার হবু কতোটা বিশ্বাসযোগ্য?
এ সময়ে এমন একজন মানুষ পছন্দ করতে হবে যাকে আপনি বিশ্বাস করতে পারেন। আপনি যাকে বিশ্বাস করতে পারেন না, যার প্রতি আস্থা নেই, তার সঙ্গে সুখী জীবনযাপন করা অসম্ভব।

৭. একসঙ্গে সময় কাটাতে ভালোলাগে কি?
দুজনের একধরনের আগ্রহের পাশাপাশি যে আপনার প্রতি সময় দেয় এবং যার সঙ্গে সময় কাটাতে আপনি আগ্রহবোধ করেন এমন মানুষ খুঁজে বের করতে হবে। তাহলেই কেবল আপনার জীবনসঙ্গী নির্বাচন সার্থক হবে।